প্রাগেইতিহসিক সভ্যতা Audio File

প্রাগেইতিহসিক সভ্যতা  audio file 





 ভারতের সভ্যতা শুরু হয়  প্রায় খ্রিস্টের জন্মের  পাঁচ লক্ষ বছর আগে শুরু হয় । এই সময়ের কোন লিখত বিবরন  পাওয়া যায় না  তাই এই সময়ের ব্যবহার করা যন্ত্রপাতি ও দ্রবের ওপর ভিত্তি করে ইতিহাস লেখা হয়েছে । তাই এই যুগকে বলা হয় প্রাগতিহাসিক যুগ । এই সময়ের যন্ত্রপাতি  হাতিয়ার পাথর তৈরি তাই এই সময়কে  প্রস্তর যুগ  নামে পরিচিত । পাথরের আকৃতি দেখে প্রস্তর যুগকে তিন ভাগে ভাগ করা হয়েছিল - প্রাচীন প্রস্তর যুগ , মধ্য প্রস্তর যুগ ,  এবং নব্য প্রস্তর যুগ  ।

প্রাচিন প্রস্তর যুগ ঃ এই যুগের হাতিয়ার  আয়তন ছিল  বড় এবং এই হাতিয়ার দিয়ে  শিকার করত , মাংস কাটত  এবং কাঠত  । এগুলকে  হাত কুঠর বলা হত ।  এই যুগের নিদর্শন ভারতের  দুটি অঞ্চলে পাওয়া গেছে  পশ্চিম পাঞ্জাবের সয়ান নদীর  আব্বাহিকা এবং দক্ষিণ ভারতের  মাদ্রাজ  ।  এই যুগের মানুষ   আগুনের ব্যবহার জানত না , তাদের কোন স্থায়ি বাসস্থান ছিল না ।  বনের ফল লতা গুল্ম  পশুর মাংস খেয়ে জীবন ধারন করত । এই যুগের সময় সিমা  প্রায় 8 হাজার  খ্রিস্টপূর্বাব্দে  শেষ হয়ে যায় ।


মধ্য প্রস্তর যুগ ঃ এই যুগের সময়সীমা হল প্রায়  8000 খ্রিস্টপূর্বাব্দে  থেকে 4000 খ্রিস্টপূর্বাব্দ । এই যুগে শেষ দিকে  পশুপালন , কৃষিকাজ  এবং  মৃৎশিল্পে সুচনা হয় । কিন্তু কুমার চাকা আবিস্কার হয় না ।


নব প্রস্তর যুগ ঃ এই যুগের সময় সিমা হল 4000 খ্রিস্টপূর্বাব্দে  । এই সময় মানুষ কুমার চাকা এবং আগুনের ব্যবহার শুরু হয় । মানুষ স্থায়ি বসতি গড়ে তুলে । 


ধাতুর যুগ ঃ এর পর শুরু হয় ধাতুর যুগ । এই সময় তামা এবং টিন মিসিয়ে ব্রোঞ্জ তৈরি করে । এই সময় মানুষ পাথর ব্যবহার করত । তাই এই যুগকে তাম্র-প্রস্তর যুগ বলা হয়ে থাকে । 

   


Comments